সমাবেশে বক্তৃতা করছেন বিএনপির যুগ্ম মহাসচিব শহীদ উদ্দিন চৌধুরী এ্যানি। ফাইল ছবি

রাজনীতি

সাবের হোসেনের জামিন অন্য খুনিদের জন্য রেফারেন্স হতে পারে: এ্যানি

নিজস্ব প্রতিবেদক

বিএনপি কর্মী মকবুল হত্যা মামলার আসামি সাবেক বন ও পরিবেশমন্ত্রী সাবের হোসেন চৌধুরীর জামিন অন্য খুনিদের জন্য রেফারেন্স হতে পারে বলে মন্তব্য করেছেন বিএনপির যুগ্ম মহাসচিব শহীদ উদ্দিন চৌধুরী এ্যানি।

সোমবার (১৪ অক্টোবর) সাবের হোসেন চৌধুরীর বিচারের দাবিতে রাজধানীর খিলগাঁওয়ে বিক্ষোভ সমাবেশে বক্তৃতা করেন তিনি।


এ্যানি বলেন, সাবের হোসেন চৌধুরী কি ধোয়া তুলসী পাতা? জুলাই হত্যাকাণ্ডের সঙ্গে সে জড়িত ছিল। তাকে যেভাবে জামিন দেয়া হয়েছে, অন্য খুনিদের জন্য তা রেফারেন্স হয়ে যেতে পারে। তাই সাবের হোসেন চৌধুরীকে পুনরায় গ্রেফতার করতে হবে।


সাবের হোসেন চৌধুরীর বিরুদ্ধে ৭টা মামলা থাকার পরও কীভাবে রিমান্ডে থাকা অবস্থায় তিনি জামিন পেলেন, সরকারের কাছে তা জানতে চেয়েছেন এ্যানি।

গুম-খুনের শিকার পরিবারের পাশে সরকার দাঁড়ায়নি অভিযোগ করে বিএনপির যুগ্ম মহাসচিব বলেন, খুনিদের বিচারে পাশাপাশি ক্ষতিগ্রস্ত পরিবারের কাছে অনুদান পৌঁছে দিতে হবে।


অবিলম্বে প্রজ্ঞাপন জারি করে বিএনপির নেতাকর্মীদের মামলা প্রত্যাহারের দাবি জানিয়ে এ্যানি বলেন, ‘আমরা অনেকে জেল থেকে বের হয়েছি। কিন্তু আমাদের মামলাগুলো প্রত্যাহার হয়নি। একটা মামলার সার্টিফাইড কপি তুলতে ১০ হাজার টাকা লাগে, একেকজনের বিরুদ্ধে একশ-দেড়শ মামলা। এত টাকা কোথায় পাবে একেকজন?’


ক্ষমতার জন্য নয়, বিএনপি দেশের জন্য আন্দোলন করেছে জানিয়ে তিনি বলেন, ‘আমরা ১৫ বছর ধরে আন্দোলন করেছি গণতন্ত্র ফিরিয়ে আনার জন্য, ক্শতায় যাওয়ার জন্য নয়। যারা ছাত্র আন্দোলন করেছে, তাদের সঙ্গে আমাদের সম্পর্ক ফাটল ধরানো যাবে না।’